Laziness কাটাতে এই ৫টি কাজ করুন। অনেক কাজে দিবে।

best-tips-for-laziness

আমরা অনেকে অনেক কাজ করতে করতে laziness ফিল করি। হতে পারে কাজ না করেও বা কাজ করেও। চিকন বা মোটা মানুষ এখানে define করে না। এই অলসতা আমাদের কাজের মাত্রা অনেক কমিয়ে দেয়।

এই অলসতার একমাত্র কারন হচ্ছে আমাদের Brain. আমাদের ব্রেইন যত পরিষ্কার থাকবে আমরা কাজ করতে তত better ফিল করব। আমাদের ব্রেইন-এ নানা রকমের অগোছালো চিন্তা ভাবনা আমাদের শরীরকে ক্লান্ত করে তোলে।

তাহলে চলুন ছোট কয়েকটি steps জেনে নেই,  কিভাবে আমাদের brain সচল রাখা যায়…

১। লিখুন (write): 

আপনার মাথায় আপনার কাজের ব্যাপারে যা যা চিন্তা আসে সব গুলো ছোট একটা ডায়েরী, প্যাড,  খাতায় বা মোবাইল ফোনে লিখে ফেলুন। আর সে গুলো হাতের নাগালে রাখুন, যাতে করে যেকোন সময় খুজে পাওয়া যায়। 

এতে করে আমাদের ব্রেইন এর অনেক জায়গা খালি হবে। হাবিজাবি চিন্তা ভাবনা গুলো আপনার ব্রেইন কে চাপ মুক্ত রাখবে। ছোট বড় যেটাই হোক লিখে ফেলুন সাথে সাথেই।

২। পরিষ্কার রাখুন (clean) :

আপনি আপনার লিস্ট বানালেন, কিন্তু সেই লিস্ট অনেক অগোছালো হয়ে রয়েছে। তার মানে আপনার যেই কাজটা খুব জরুরী আর যেই কাজটা কম জরুরী সেটা গুছিয়ে রাখুন।

যেই কাজটা ২ মিনিটে করা যায় সেটা সবার আগে শেষ করে ফেলুন। আর যেই কাজটা করতে অনেক সময় লাগবে সেটা নিয়ে পরে চিন্তা ভাবনা করুন। 

লিস্টের সব গুলো কাজ একটা Diagram এ ফেলে দিন, কোনটা কখন করবেন আর কোনটা পরে করবেন বা অন্য কাঊকে দিয়ে করাবেন সেটা নিজেই ঠিক করুন।

৩। সাজিয়ে ফেলুন (organize) :

যেই কাজ গুলো করা একদমই জরুরী নয়, সে কাজ গুলো বাতিলের লিস্টে রেখে দিন। এটা নিয়ে আর চিন্তা ভাবনা করবেন না। যাতে করে আপনার অনেক energy আর সময় অপচয় না হয়।

যেই কাজটি আপনার করা লাগবেই, কিন্তু এখন না করলেও সমস্যা নেই। সেই কাজটি অন্য একটা লিস্ট এ রেখে দিন।  Another day নামে, যাতে করে পরে লিস্ট বের করে, সময় করে নিতে পারেন।

যেই কাজটি করতে আপনার reference এর প্রয়োজন মানে এখন একটি কাজ করতেছেন, এই কাজের সাথে অন্য একটি কাজ include করা লাগতে পারে, তাহলে সেটা অন্য লিস্ট এ লিখে রাখুন।

এরকম কয়েকটি লিস্ট বানাতে পারেন আপনার পছন্দ মত। যখন যেটা যেভাবে করবেন সেটা তখনই লিখে ফেলুন।  এতে আপনার কাজ আগের চেয়ে দ্বিগুন বেড়ে যাবে।

৪। Review করুনঃ

অনেকে অনেক ভাবে কাজ করে থাকেন। অনেকে লিস্ট আকারেও কাজ করে থাকেন। প্রথম প্রথম সবাই ভালো ফলাফল পায়। কিন্থ পরে সেটা আবার আগের মত অগোছালো হয়ে যায়। 

এর প্রধান কারন হচ্ছে এই Review না করা। আপনার কাজের লিস্ট review না করে, আবার সেই আগের মতই করতে থাকেন, ফলে আপনার brian সেই অগোছালো হয়ে যায়। 

এর জন্যে আপনি calender list বানিয়ে রাখুন। সপ্তাহে যাতে আপনার কাজের review আপনি নিজেই দিতে পারেন। Process গুলো check করতে পারেন।

৫। এবার কাজে নেমে পড়ুন (work now) :

এতক্ষন যা যা পড়লেন বা বুঝলেন সবই হচ্ছে কাজ করার পূর্ব মুহুর্ত। এবার সেই লিস্ট ধরে ধরে কাজ করতে থাকুন। 

প্রথমে সব চেয়ে কম সময়ে যেটা করা যায় সেটা আগে করে ফেলুন। এরপর next actionable যেই কাজ গুলো আছে সে গুলো একটা একটা করে ফেলুন।

এভাবে যদি আপনি আপনার নিজের করা diagram flow অনুযায়ী কাজ করতে পারেন,  তাহলে আপনার কাজ গুলো করতে খুব সহজ হবে আর আপনার brain এর উপর চাপও কম পড়বে।

⚪ পরিশেষে, আপনাকেই আপনার কাজগুলো করতে হবে, তাই আপনার কাজ আপনি কিভাবে করবেন সেটা আপনারই দ্বায়িত্ব। 

আপনার কাজগুলো আপনি যত সহজে গুছিয়ে নিবেন ততো easily আপনি আপনার কাজ গুলো শেষ করতে পারবেন, অতি অল্প সময়ে আর অল্প পরিশ্রমে।


One response to “Laziness কাটাতে এই ৫টি কাজ করুন। অনেক কাজে দিবে।”

  1. Mahady Avatar
    Mahady

    Great Post and I learn this way that you posted here. 🙂

    Like

Leave a comment

Create a website or blog at WordPress.com

Design a site like this with WordPress.com
Get started